সৌদির নতুন পর্যটন ভিসায় ১৯টি বিধিনিষেধ

পরা যাবে না টাইট পোশাক, রাস্তায় খাওয়া যাবে না চুমু। হাতকাটা জামা নয়, হাঁটুর ওপরে পোশাক নয়- এ ধরণের ১৯টি বিধিনিষেধ আরোপ করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করেছে।


বিদেশি পর্যকটদের জন্য দরজা খুলে দেয়ার একদিন পরই সৌদি আরব বিদেশি পর্যটকদের পোষাক এবং আচরণের মাপকাঠি বেঁধে দিল। শনিবার জারি হল শালীনতা বিষয়ক ফতোয়া ৷ পরা যাবে না টাইট পোশাক, রাস্তায় খাওয়া যাবে না চুমু। হাতকাটা জামা নয়, হাঁটুর ওপরে পোশাক নয়-এ ধরণের ১৯টি বিধিনিষেধ আরোপ করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করেছে।

বিদেশী পর্যটকদের জন্য পোশাক পরিধানের ক্ষেত্রে শিথিলতার কথা বলা হলেও জনসমক্ষে অশালীন ও আকর্ষণীয় পোশাক পরিধানের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রয়টার্স জানায়।

পর্যটন খাতকে সমৃদ্ধ করতে বিদেশী পর্যটকদের জন্য ভিসা উন্মুক্ত করেছে সৌদি আরব। তবে কোথায় কি করা যাবে আর কি ধরণের পোষাক পরা যাবে তা নিয়ে সিদ্ধান্ত জানিয়ে দিল দেশটির সরকার।

গত শুক্রবার সৌদি আরব বিশ্বের ৪৯টি দেশের জন্য ভিসার নতুন নিয়ম চালুর ঘোষণা দিয়েছে। এতদিন সৌদি আরবে ভিসা দেয়া হতো প্রধানত হজযাত্রী, ব্যবসায়ী এবং বিদেশী শ্রমিকদের জন্য।

এখন থেকে আমেরিকা,অস্ট্রেলিয়া এবং ইউরোপিয়ান নেশনস থেকে পর্যটকরা আসতে চলেছেন ৷ সৌদি আরবের ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমান ভিসন ২০৩০ এ এইভাবে পর্যটকদের জন্য দরজা খুলে দিল মধ্যপ্রাচ্য ৷

নতুন ভিসার ওয়েবসাইটে তালিকাভুক্ত নিষেধাজ্ঞার মধ্যে মূত্রত্যাগ, থুতু ফেলা, দড়ি লাফ, বিনা অনুমতিতে মানুষের ছবি তোলা এবং সালাতের সময় সঙ্গীত বাজানো অন্তর্ভুক্ত রয়েছে। অপরাধ ভেদে জরিমানা ধরা হয়েছে ৫০ রিয়াল (১৩ ডলার) থেকে ৬ হাজার রিয়াল (১৬০০ ডলার) পর্যন্ত।

সরকারি গণমাধ্যমের এক বিবৃতিতে বলা হয়েছে, জনশৃঙ্খলা সম্পর্কে সৌদি আরবের দর্শনার্থী ও পর্যটকদের মধ্যে সচেতনতা তৈরির উদ্দেশ্যেই এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অমুসলিমরা নতুন ভিসার আওতায় পবিত্র মক্কা ও মদিনা নগরীতে যেতে পারবেন না। তা ছাড়া মদ্যপানের ওপর নিষেধাজ্ঞাও বহাল থাকবে।

নতুন নিয়ম অনুযায়ী, বিদেশী নারী পর্যটকদের পুরো শরীর ঢাকা আবায়া পরতে হবে না। যা সৌদি নারীরা পরেন, তবে অবশ্যই সংযত-শালীন পোশাক পরতে হবে।

Total Page Visits: 255 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published.

Shares