বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে টেলিভিশনের সম্প্রচার শুরু হচ্ছে আজ

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আনুষ্ঠানিক সম্প্রচারে যাচ্ছে দেশের সব টিভি চ্যানেল।
বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে যাওয়ার প্রায় দেড় বছর পর তা দিয়ে সম্প্রচার শুরু করতে যাচ্ছে টেলিভিশন চ্যানেলগুলো। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এই স্যাটেলাইটের মাধ্যমে চ্যানেলগুলো দেখা যাবে না। শিগগিরই মধ্যপ্রাচ্যে দেখা যাওয়ার ব্যবস্থা করা নিয়ে চলছে পরীক্ষা-নিরীক্ষা।

এর জন্য সবগুলো টিভি স্টেশন ফাইবার অপটিক কেবলের মাধ্যমে যুক্ত হয়েছে গাজীপুরের গ্রাউন্ড স্টেশনে। নিরবচ্ছিন্ন সম্প্রচারের জন্য নেয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থাও।

সময় টিভির ব্রডকাস্ট চিফ সালাউদ্দিন সেলিম জানান, ‘তবে এই স্যাটেলাইটের মাধ্যমে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এখনই দেখা যাবে না দেশের চ্যানেলগুলো।‘

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, টিভি চ্যানেল ছাড়াও ব্যাংকের এটিএম বুথ সার্ভিস ও বিদেশী প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছেও ট্রান্সপন্ডার ভাড়া দেয়া হবে। এতে বাণিজ্যিকভাবে সফল হবে এই প্রকল্প।

স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে এখন প্রায় ১৫টি ট্রান্সপন্ডার বাণিজ্যিক সেবায় ব্যবহৃত হচ্ছে।

গত বছর ১২ মে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উক্ষেপণ করা হয় দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।উৎক্ষেপণের ৬ মাস পর ৯ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইটের ফরাসি নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়ার কাছ থেকে এর রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়িত্ব বুঝে পায় বাংলাদেশ।

এখন গাজীপুরের তেলিপাড়া ও রাঙামাটির বেতবুনিয়া থেকে দেশের প্রকৌশলীরা নিয়ন্ত্রণ করছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।দেশের উপকূলীয় দ্বীপ ও দুর্গম অঞ্চলগুলোতে টেলিযোগাযোগ সেবা, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও সাইবার নিরাপত্তায় নিজস্ব স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করেন বিসিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

Total Page Visits: 209 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares