খোঁজ মিলেছে বিশ্বের প্রথম উপন্যাসের হারানো অংশের

‘দ্য টেল অব গেঞ্জি’ কে বলা হয় বিশ্বের প্রথম উপন্যাস। বেশ কিছুদিন ধরেই এর একটি অধ্যায়ের খোঁজ মিলছিল না। তবে সম্প্রতি জাপানে এর খোঁজ মিলেছে। সি মোটোফোয়ে ওকোচি নামের একজন টোকিওতে তার নিজ বাসায় এটি খুঁজে পেয়েছেন।

আজ থেকে প্রায় ১ হাজার বছর আগে উপন্যাসটি লেখা হয়েছিল বলে ধারণা করা হয়। উপন্যাসটি লিখেছেন জাপানি লেখক মুরাসাকি শিকিবু। এতে জাপানী যুবরাজ ‘গেঞ্জি’ এর সাথে তার প্রেমিকা ‘মুরাসাকি ন উ’ এর প্রণয়ের কাহিনী চিত্রিত হয়েছে। খুঁজে পাওয়া অধ্যায়টিতে যুবরাজের সাথে তার প্রেমিকার দেখা হবার ঘটনা বর্ণিত ছিল।

উপন্যাসটিতে মোট ৫৪টি অধ্যায় রয়েছে। সর্বশেষ আবিষ্কৃত অধ্যায়টি ছাড়াও তার প্রতিলিপির আরও চারটি অধ্যায় জাপানের জাতীয় সাংস্কৃতিক সম্পত্তি হিসেবে নিবন্ধিত রয়েছে।বিশ্ব সাহিত্যে ‘দ্য টেল অব গেঞ্জি’ এর ব্যাপক প্রভাব লক্ষ্য করা যায়। ১৯২৫ সালে আর্থার ওয়েলি দ্য ‘টেল অব গেঞ্জি’ এর ইংরেজি অনুবাদ করেছিলেন। যার রিভিউ লিখেছিলেন ব্রিটিশ সাহিত্যিক ভার্জিনিয়া উলফ।

এদিকে বিশেষজ্ঞরা উদ্ধারকৃত এই অধ্যায়টি ‘দ্য টেল অফ গেঞ্জি’র বলে নিশ্চিত করেছেন। উপন্যাসের হারানো অধ্যায় উদ্ধারকারী ওকোচির পূর্ব পুরুষরা জাপানের সামন্ততান্ত্রিক যুগের বলে ধারণা করা হচ্ছে। ১৭৪৩ সালে পান্ডুলিপিটি ওকোচি পরিবারের হাতে আসে। উপন্যাসটি বর্তমানে জাপানের একটি জাদুঘরে রাখা আছে।

Total Page Visits: 255 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published.

Shares