আন্তর্জাতিকপশ্চিমবঙ্গবিজ্ঞান ও প্রযুক্তিশিরোনামসব খবরসর্বশেষ

চতুর্থ বাঙালি হিসেবে অর্থনীতিতে অভিজিতের নোবেল জয়, পেলেন স্ত্রীও

নোবেল জিতলেন আরেক বাঙালি। ভারত অংশের বাঙালী বংশাদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিত ব্যানার্জি। অমর্ত্য সেনের পরে দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল জয়ের গৌরব অর্জন করেন তিনি। আর বাঙালি হিসেবে সব মিলিয়ে চতুর্থ ব্যক্তি হিসেবে নোবেল পেলেন অভিজিত।

অর্থনীতিতে এবার অভিজিতের সঙ্গে যৌথভাবে নোবেল জিতেছেন ফরাসি বংশাদ্ভূত তার স্ত্রী এস্থার ডাফলো ও মার্কিন অর্থনীতিবিদ ক্রেমার। নোবেল কমিটি জানিয়েছে, দারিদ্র দূরীকরণ নিয়ে গবেষণার জন্যেই পুরস্কার দেওয়া হল এই তিনজনকে।

যুক্তরাষ্ট্রের নাগরিক ৫৪ বছর বয়সী এস্থার বিশ্বের সর্বকনিষ্ঠ অর্থনীতির নোবেল জয়ী। অপরদিকে দ্বিতীয় নারী হিসেবে অর্থনীতিতে নোবেল জিতেছেন ডাফলো।

অভিজিত ১৯৬১ সালে মুম্বাইয়ে জন্ম গ্রহণ করেন। ১৯৮১ সালে কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর স্নাতকোত্তর পড়েন নয়াদিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে। হাভার্ড বিশ্ববিদ্যালয়ে ‘ইনফরমেশন ইকোনোমিক্স’ এর উপর পিএইচডি করেন অভিজিত।

অর্থনীতি বিষয়ে অভিজিতের লেখা চারটি বই বিশ্বজুড়ে সমাদৃত। তার মধ্যে ‘পুওর ইকোনোমি’ বইটি গোল্ডম্যান সাচস বিজনেস বুক সম্মানে ভূষিত হয়।

অভিজিত ও অমর্থ্য সেন ছাড়া আরও দুজন বাঙালী এ পর্যন্ত নোবেল জিতেছেন। এর মধ্যে প্রথম বাঙালী হিসেবে নোবেল পান বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি নোবেল জিতেন সাহিত্যে। আর একমাত্র বাংলাদেশি হিসেবে নোবেল জিতেছেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস। তিনি নোবেল জিতেন শান্তিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *