দগ্ধ অস্ট্রেলিয়ায় পোড়া ক্রিসমাস ট্রি

দাবানলে পুড়ে খাক ৭০০ বাড়ি। সেপ্টেম্বর থেকে মৃত্যু হয়েছে অন্তত ন’জনের। তছনছ তিরিশ লক্ষ একর কৃষিজমি। এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ায় ক্রিসমাস ট্রি থেকেও উধাও ‘সবুজ’। তার বদলে সিডনির ব্যবসায়িক কেন্দ্রস্থলে শোভা পাচ্ছে পোড়া সাইকেল ও কাঠ দিয়ে তৈরি  কালো ‘দগ্ধ ক্রিসমাস ট্রি।’

রেড ক্রস জানিয়েছে, দাবানলে বিপর্যস্ত পরিবারগুলিকে সমবেদনা জানাতে এই পথ নিয়েছে তারা। এই ভাবে প্রচার চালিয়ে আক্রান্ত পরিবারগুলির সাহায্যের জন্য ত্রাণও সংগ্রহ করছে সংগঠনটি।

স্থানীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, গত কাল দক্ষিণ অস্ট্রেলিয়ার কোনও কোনও জায়গায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়ায়। যার ফলে নতুন করে দু’শোরও বেশি দাবানল তৈরি হয়। এই অবস্থায় হাওয়াইয়ে পারিবার নিয়ে ছুটি কাটাতে গিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। যার ফলে বাধ্য হয়ে সফর কাটছাট করতে বাধ্য হন তিনি।

শুক্রবার ছুটি কাটাতে যাওয়ার জন্য ক্ষমাও চান প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, ‘‘এই ভয়াবহ অবস্থায় আমি পরিবার নিয়ে ছুটি কাটাতে যাওয়ায় দেশের মানুষ ক্ষুব্ধ হয়েছে। আমি তার জন্য ক্ষমাপ্রার্থী।’’ পাশাপাশি তাঁর আশ্বাস, ‘‘জরুরি ভিত্তিতে সাড়া দেওয়ার জন্য আমাদের দমকলবাহিনী বিশ্বসেরা।’’

বৃহস্পতিবার দাবানল নিয়ন্ত্রণে আনতে গিয়ে মৃত দুই দমকলকর্মীর প্রতি শ্রদ্ধাও জানান তিনি। তাতে অবশ্য চিড়ে ভেজেনি। উষ্ণায়ন নিয়ে বারবার সচেতন করা সত্ত্বেও সতর্ক না হওয়ায় মরিসন সরকারের কড়া সমালোচনা করেছেন দেশবাসী।

এই অবস্থায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে সাহায্যের জন্য ত্রাণশিবির খুলেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। ক্রিসমাসের ছুটি না নিয়ে অস্ট্রেলিয়ায় দাবানল বন্ধের কাজে যোগ দেওয়ার প্রস্তাব দিয়েছে কানাডার দমকলকর্মীরা।

Total Page Visits: 290 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published.

Shares