বৃহস্পতিবার থেকে বৃষ্টির সম্ভাবনা, কমতে পারে শীত

টানা কয়েক দিন দেশে শৈত্যপ্রবাহের পর এবার বৃষ্টির পূর্বাভাস মিলেছে আবহাওয়া দপ্তর থেকে। বলা হয়েছে, দু’দিন পর বৃহস্পতিবার থেকে বৃষ্টি শুরু হতে পারে ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে।

২৭ ডিসেম্বর পর্যন্ত ওই সব এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে ভারি বর্ষণের সম্ভাবনা ক্ষীণ। অবশ্য এ সময়ে তীব্র শীত অনুভূত হবে না।

এদিকে চলমান ঠান্ডার কিছুটা উন্নতি হয়েছে সোমবার। বাংলাদেশে শীত বেশি পড়ে এমন স্থানগুলোর সর্বোচ্চ তাপমাত্রা যেমন বেড়েছে তেমনি সর্বনিম্ন তামপাত্রার পারদও উপরের দিকে ছিল। তবে ঠান্ডাজনিত রোগ বৃদ্ধি পেয়ে চলেছে। বেড়েছে শ্বাসকষ্ট জনিত রোগ। জ্বর ও সর্দি-কাশিতো রয়েছেই।

স্বাস্থ্য অধিদফতর বলছে, সোমবার শ্বাসতন্ত্রের রোগ নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে এসেছে ৯২৮ জন। এটা কেবল সরকারি হাসপাতাল থেকে পাওয়া রোগীর তালিকা। ডাক্তারদের বেসরকারি চেম্বারে যারা আসছেন এদের তালিকা নেই। 

উল্লেখ্য, গত বুধবার থেকে দেশের উত্তরাঞ্চলসহ বিস্তীর্ণ অঞ্চলে কনকনে শীত অনুভূত হচ্ছে। যেটি গতকাল রবিবারও অব্যাহত ছিল। মাঝখানে এক দিন দেশের কোথাও শৈত্যপ্রবাহ না থাকলেও গতকাল পাঁচটি জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

যশোরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী ও পঞ্চগড়ে তাপমাত্রা ছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত দেশের কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এলে তখন তাকে শৈত্যপ্রবাহ বলা হয়।

Total Page Visits: 284 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published.

Shares