বাগেরহাটে ফকিরহাটে রাস্তার পাশের পতিত জমিতে সিম চাষে লাভবান চাষীরা

বাগেরহাটের ফকিরহাটে রাস্তার পাশের পতিত জমিতে সিম চাষে লাভবান হচ্ছে চাষীরা। ফকিরহাট উপজেলার লখপুর এলাকায় সরকারী রাস্তার দুই পাশের দুই কিলোমিটার জুড়ে পরিক্ষামূলক ভাবে এই সিমের আবাদ করা হয়েছে। উপজেলা কৃষি অফিসের সহায়তায় প্রথম বারের মত এই পদ্ধতিতে সিম চাষ করা হয়। কৃষি বিভাগ বলছে, কম খরচে বেশি লাভ হওয়ায় রাস্তার পাশে সিম চাষে আগ্রহী চাষীরা।

বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার লখপুর এলাকায় একটি সরকারী রাস্তার পাশে দুই কিলোমিটার জুড়ে পরিক্ষামূলক ভাবে সিমের আবাদ করা হয়েছে। ফকিরহাট উপজেলা কৃষি অফিস চট্টগ্রামের সীতাকুন্ডু থেকে এই জাতের সিমের বীজ সংগ্রহ করে কৃষকদের মধ্যে বিনামূল্যে বিতরণ করেছিল।

রাস্তার পাশের যে জমি সারা বছরই অনাবাদি অবস্থায় পড়ে থাকতো সেই জমি এখন সিমের সবুজ সমারোহ সাদাবেগুনি ফুলে ছেয়ে গেছে। রাস্তার দুই পাশে বেড়া দিয়ে গড়ে ওঠা শিমের মাচা কৃষকদের অর্থনৈতিকভাবে এগিয়ে রাখার পাশাপাশি নজর কাড়ছে পথচারীদের।

চাষীরা বলছেন, উঁচু জায়গা হওয়ায় মৌসুম শুরুর আগেই চারা রোপণ করতে পারেন তারা। এতে সবার আগে বাজারে তাদের শিম আসে। উৎপাদনও নজর কাড়া। দামও ভালো। কম খরচে বেশি লাভ হচ্ছে চাষীদের। তাছাড়া উঁচু জায়গা হওয়ায় এবছর উপকেূলে আঘাত করা ঘূর্ণিঝড় বুলবুলের পর জলবদ্ধতাও এই সিম গাছের কোন ক্ষতি হয়নি।

Total Page Visits: 375 - Today Page Visits: 1

বাগেরহাট ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট

S M Shamsur Rahman Bagerhat District Correspondance 01718455026

Leave a Reply

Your email address will not be published.

Shares