দীর্ঘ অপেক্ষার পর ভারতে ফিরে গেল ভারতের মোটরকার র‌্যালিটি

দুপুর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বেনাপোল চেকপোস্টে অপেক্ষা করে অবশেষে নিজ দেশে ফিরে গেল ভারতীয় মোটর কার র‌্যালিতে আসা প্রাক্তন মন্ত্রীসহ ৭১ জন ভারতীয়। ভিসা পাসপোর্ট ঠিক থাকলেও সাথে থাকা মোটর কারের বাংলাদেশে প্রবেশে কোন অনুমতি না থাকায় আটকে গেল স্বপ্নের যাত্রা।

চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ও কাস্টমস সূত্রে জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকীতে যোগ দিতে ভারতের পশ্চিমবঙ্গের প্রাক্তন পরিবহন ও ক্রীড়া মন্ত্রী মদন মিত্রের নেতৃত্বে দু‘দেশের মধ্যে মৈত্রী, সৌহার্দ, বন্ধুত্ব ও সেভ ড্রাইভ সেভ লাইভের উদ্দেশ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে অংশগ্রহনের জন্যে ভারতের ইস্টার্ন ইন্ডিয়া অটোমোবাইল এসোসিয়েশন ও ফেডারেশন অব ইন্ডিয়া অটোমোবাইল এসোসিয়েশনের পক্ষে ৭১ সদস্যের একটি মোটরকার র‌্যালি রোববার দুপুর ১২টায় বেনাপোল চেকপোষ্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। বেনাপোল নোম্যান্সল্যান্ডে দলটিকে ফুল দিয়ে শুভেচ্ছাও জানানো হয়। কাগজপত্রের জটিলতা থাকায় সন্ধ্যা ৬টা পর্যন্ত অপেক্ষার পর পাসপোর্টের সিল বাতিল করলে র‌্যালি নিয়ে তারা ভারতে ফিরে যায়।

র‌্যালির নেতৃত্বে থাকা পশ্চিমবঙ্গের সাবেক পরিবহন ও ক্রীড়ামন্ত্রী মদন মিত্র বলেন, বাংলাদেশের ৫০ বছর পূর্তি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষকে স্বাগত জানাতে তারা কার র‌্যালি নিয়ে এসেছিলেন। কিন্তু সব কাগজপত্র ঠিক থাকলেও কেবল র‌্যালি নিয়ে ভ্রমণের কোনো চিঠি না থাকায় বাংলাদেশের বেনাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাদেরকে চেকপোস্টে ঢুকতে দিলেও বাংলাদেশের অভ্যন্তরে যেতে দেয়নি। মনে বড় ব্যাথা ও কষ্ট নিয়ে ফিরে যাচ্ছি।

র‌্যালির সদস্য সুজাতা সাহা বলেন, স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর অবদান জানতে এবং বিশ্ববাসীকে জানাতে তারা এ র‌্যালির আয়োজন করেছিলেন। কিন্তু সব স্বপ্ন এখানে থেমে গেল। যেহেতু সিঙ্গেল এন্টির ভিসা তাদের। অনেকের পাসপোর্টে প্রথম এন্টি সিল ক্যানসেল হয়েছে। তাই পরবর্তীতে খুব তাড়াতাড়ি আবার আসা অনিশ্চিত হয়ে পড়বে।

মুজিববর্ষে ৭১ সদ্যস্যের এই মোটর কার র‌্যালিটি সোমবার (২ মার্চ) ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ অর্পন করার কথা ছিল। পরে ঢাকা হয়ে কুমিল্লা, চট্রগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ রংপুর হয়ে আগামী ৭ মার্চ চ্যাংরাবান্দ সীমান্ত দিয়ে ভারতের শিলিগুড়ি হয়ে কলকাতায় ফেরার কথা ছিল।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, র‌্যালি নিয়ে প্রবেশের অনুমতি থাকতে হয়। কারণ পথে নিরাপত্তার বিষয় থাকে। তাদের এ ধরনের কোনো অনুমতি না থাকায় উপর মহলের সঙ্গে কথা বলে ফেরত পাঠানো হয়েছে।

/ মোজাহো

Total Page Visits: 446 - Today Page Visits: 1

বেনাপোল (যশোর) করেসপনডেন্ট

Md. Jamal Hossain Mobile: 01713-025356 Email: jamalbpl@gmail.com Blood Group: Alternative Mobile No: Benapole ETV Correspondent

Leave a Reply

Your email address will not be published.

Shares