বেনাপোল চেকপোষ্টে করোনা ভাইরাস রোগী শনাক্ত করনে নতুন ডিজিটাল থার্মাল স্ক্যানার’ স্থাপন

বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনে করোনা ভাইরাসসহ মানুষের শরীরের তাপমাত্রা পরিমাপের থার্মাল স্ক্যানার দীর্ঘদিন অচল থাকার পর মঙ্গলবার বিকালে নতুন ‘ডিজিটাল থার্মাল স্ক্যানার’ স্থাপন করা হয়েছে।

প্রতিদিন ৫ থেকে ৭ হাজারেরও বেশি দেশীও বিদেশী নাগরিক ভারতে যাতায়াত করে থাকে। ভারতে যাওয়া যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা না থাকলেও ভারত থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য ইমিগ্রেশন ভবনে নতুন একটি ‘ডিজিটাল থার্মাল স্ক্যানার স্থাপন করা হয়।

চীনসহ বিভিন্ন দেশে করোনা ভাইরাস দেখা দেয়ায় বেনাপোল চেকপোষ্টে গত ১৭ জানুয়ারী থেকে ‘হ্যান্ড থার্মোমিটার’ দিয়ে যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করে আসছিলেন স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা। কিন্তু এ চেকপোষ্টে যাত্রীদের চাপ থাকায় তারা ‘হ্যান্ড থার্মোমিটার’ দিয়ে শরীরের তাপমাত্রা পরীক্ষা করতে শতভাগ সম্ভব হচ্ছিলনা। বর্তমানে ভারত থেকে আসা সকল দেশি বিদেশি যাত্রীদেরকে এ ‘ডিজিটাল থার্মাল স্ক্যানার’ দিয়ে স্ক্যানিং করা হচ্ছে। ফলে বেনাপোল আন্তজার্তিক ইমিগ্রেশন হয়ে করোনো ভাইরাস ছড়ানোর ঝুঁকি অনেকটা লাঘব হলো।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল অফিসার বিচিত্র মল্লিক বলেন, থার্মাল স্ক্যানার মেশিনটি সুন্দর ভাবে প্রতিস্থাপন হওয়ায় স্বাস্থ্যকর্মীদের করোনা ভাইরাস সনাক্তকরণ অনেকটা সহজ হলো। এই স্ক্যানারে কোন যাত্রীর শরীরে তাপমাত্রা কতো ডিগ্রি আছে তা নিশ্চিত হওয়া যাবে। তিনি আরো বলেন, কোন বিদেশি যাত্রীর শরীরে ১০০ ডিগ্রি তাপমাত্রা দেখা দেয় তাকে দেশের ভেতর প্রবেশ করতে না দিয়ে ফেরত পাঠানো হবে।

বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব জানান, ডিজিটাল থার্মাল স্ক্যানার মেশিন স্থাপন হওয়ায় ভারত থেকে আসা যাত্রীদের শরীরে করোনো ভাইরাস সুশৃঙ্খল সারিবদ্ধ ভাবে পরীক্ষা করা হচ্ছে। কোন যাত্রীকে স্বাস্থ্য পরীক্ষা ব্যাতিরেকে দেশের ভেতর প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইউছুফ আলী জানান, এ ডিজিটাল থার্মাল স্ক্যানার স্থাপনের ফলে ভারতসহ দেশ বিদেশ থেকে আগত যাত্রীদের শরীরের তাপমাত্রা, ঠান্ডা কাশি বা অন্যকোন ভাইরাস আছে কিনা সেটা সহজে পরীক্ষা করা সম্ভব হবে।

/ মোজাহো

Total Page Visits: 280 - Today Page Visits: 1

বেনাপোল (যশোর) করেসপনডেন্ট

Md. Jamal Hossain Mobile: 01713-025356 Email: jamalbpl@gmail.com Blood Group: Alternative Mobile No: Benapole ETV Correspondent

Leave a Reply

Your email address will not be published.

Shares