বেনাপোল নোম্যান্সল্যান্ডে বিজিবি-বিএসএফের ‘রিট্রিট সেরিমনি’ অনুষ্ঠান স্থগিত

করোনা সংক্রমণ এড়াতে এবার যশোরের বেনাপোল-পেট্রাপোল নোম্যান্সল্যান্ডে সাময়িক স্থগিত হয়ে গেল বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এর মধ্যকার প্রতিদিনের ‘রিট্রিট সেরিমনি’ অনুষ্ঠান। প্রতিদিন এ অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের দুই সীমান্তের কয়েকশ‘ মানুষ সমবেত হয়ে এ অনুষ্ঠান উপভোগ করতেন। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা সংক্রমণ এড়াতে বিজিবি ও বিএসএফ যৌথ আলোচনা করে এ অনুষ্ঠান সাময়িক স্থগিতের সিদ্ধান্ত নেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দুই দেশের সীমান্তে বসবাসরত মানুষ ও সীমান্তরক্ষীদের মধ্যে বন্ধুত্ব ও পারস্পরিক সৌহার্দ্য সম্পর্ক বৃদ্ধি করতে ২০১৩ সালের ৬ নভেম্বর ‘রিট্রিট সেরিমনি’ অনুষ্ঠানের উদ্বোধন করেন তৎকালিন বাংলাদেশের স্ব^রাস্ট্রমন্ত্রী ড. মহিউদ্দিন খান আলমগীর ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্দি। প্রতিদিন বিজিবি ও বিএসএফ সদস্যরা সেখানে আনুষ্ঠানিক কুচকাওয়াজ করে। কুচকাওয়াজের মধ্য দিয়ে একই সঙ্গে দুই দেশের জাতীয় পতাকা উঠানো ও বিগিউলে দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়। এ সময় দুই দেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচল ও আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকে। অনুষ্ঠান শেষে পুনরায় যাত্রী চলাচল ও বাণিজ্য শুরু হয়। প্রতিদিন বিকেল ৫টায় শুরু হয় এ অনুষ্ঠান। মোট ৩০ মিনিটের অনুষ্ঠানের মধ্যে ১৮ মিনিট সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাকি সময় কুচকাওয়াজের পাশাপাশি দুই দেশের যৌথ সাংস্কৃতিক মঞ্চে বেজে ওঠে রবীন্দ্রসঙ্গীত ও নজরুলগীতি এবং দেশের গান।

ভারত-বাংলাদেশ সীমান্তের নোম্যান্সল্যান্ডে স্থাপিত দর্শক গ্যালারীতে বসে এ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় দুই বাংলার সাধারণ মানুষ। দুই দেশের সাধারণ মানুষ একটি নিয়মের মধ্য দিয়ে সেখানে মত বিনিময় ও আনন্দ উপভোগ করার সুযোগ পায়। অনুষ্ঠান শেষে যে যার দেশে ফিরে যায়।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, দিন দিন করোনা সংক্রমণ বাড়ছে। এ অনুষ্ঠানে দুই দেশের মানুষের জনসমাগম হয়। তাই ঝুঁকি থেকে যাচ্ছে। পরিস্থিতি ভয়াবহ হওয়ার আগে অনুষ্ঠান স্থগিত রাখার বিষয়টি সময়োপযোগী সিদ্ধান্ত বলে মত প্রকাশ করেন তিনি।

যশোর ৪৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল সেলিম রেজা বিষয়টি নিশ্চিত করে বলেন, করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ‘রিট্রিট সেরিমনি’ অনুষ্ঠান আপাতত স্থগিত রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় তা শুরু হবে।

উল্লেখ্য, এর আগে করোনা সংক্রমণ ঝুঁকি এড়াতে বাংলাদেশিদের ভিসা বন্ধের পাশাপাশি ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। এছাড়া দুই দেশের মধ্যে বাস, ট্রেন ও বিমান যোগাযোগ বন্ধ রয়েছে।

/ মোজাহো

Total Page Visits: 296 - Today Page Visits: 1

বেনাপোল (যশোর) করেসপনডেন্ট

Md. Jamal Hossain Mobile: 01713-025356 Email: jamalbpl@gmail.com Blood Group: Alternative Mobile No: Benapole ETV Correspondent

Leave a Reply

Your email address will not be published.

Shares