‘শবে বরাতে বাড়িতেই নমাজ পড়ুন’, আবেদন বাংলার ইমামদের

স্টাফ রিপোর্টার: আগামী ৯ এপ্রিল শবে বরাত। ওইদিন লকডাউনের বিধি মেনে বাড়ি থেকে প্রার্থনা করতে মুসলিম সম্প্রদায়কে আবেদন করল ইমামদের সংগঠন। পার্সি শব্দ ‘শবে’ মানে রাত, আরবি শব্দ ‘বরাত’ মানে নিষ্কৃতি পাওয়া। খারাপ কিছু থেকে নিষ্কৃতি চেয়ে শবে বরাতের রাতভর মসজিদ, কবরস্থানে গিয়ে প্রার্থনা করেন মানুষ।

সোমবার পশ্চিমবঙ্গের ইমাম অ্যাসোসিয়েশনের তরফে অনুরোধ করা হয়ছে, ‘শবে বরাত মুসলিমদের একটা আবেগের জায়গা। এই দিন মিছিল বা জিকির বার করেন মুসলিমরা। কিন্তু চলতি বছর লকডাউনের মধ্যে বাড়িতেই থাকুন। তাতেই সবার মঙ্গল হবে। ‘আগামী বুধ ও বৃহস্পতিবার সবে বরাত। তার পর দিনই জুম্মান নমাজ। সেদিনও সমস্ত মসজিদ বন্ধ রাখতে অনুরোধ করেছে ইমাম অ্যাসোসিয়েশন।

ইতিমধ্যেই কোলকাতা নাখোদা মসজিদের ট্রাস্টি নাসের ইব্রাহিম একটি নোটিশের মাধ্যমে সকলের কাছে আবেদন জানিয়ে বলেচেন, “করোনা মোকাবিলায় আমাদের সকলকে ভীষণ সতর্ক থাকতে হবে। শবে বরাতে বাড়িতেই নমাজ পড়ুন, কোরান পাঠ করুন। ওই রাতে কোনও ভাবেই বাইরে বেরোবেন না। কবরস্থানে ভিড় করবেন না।”

বিধি মেনে রীতি পালনের ডাক দিয়েছেন ফুরফুরা শরিফের মুখ্য নির্দেশক ত্বহা সিদ্দিকি। তাঁর কথায়, “ওই রাতে কেউ ফুরফুরা দরবার শরিফে আসবেন না। বাড়ি থেকে প্রার্থনা করুন।” রেড রোডে ইদের নমাজের ইমাম ফজলুর রহমান বলেন, “লকডাউনের পর থেকে বাড়িতেই নমাজ পড়ছি। শবে বরাতের রাতেও তাই করব। আপনারাও বাড়িতে নমাজ পড়ুন।’’

করোনা সংক্রমণ যখন ভয়াল আকার নিচ্ছে তখনও মসজিদে নমাজ বন্ধে রাজি হয়নি ইমাম অ্যাসোসিয়েশন। আরব দেশে মসজিদে নমাজ বন্ধ হলেও এদেশে নমাজ বন্ধ করতে নারাজ ছিল তারা। যার জেরে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় সংগঠনটিকে। অবশেষে লকডাউনে মসজিদে নমাজ বন্ধের ঘোষণা করল তারা।

Total Page Visits: 311 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published.

Shares