দেশব্যাপীপরিবেশ ও সমাজজীবনশৈলীশিরোনামসর্বশেষসব খবর

স্বাধীনতার ইশতেহার পাঠক শাহজাহান সিরাজ আর নেই

স্বাধীনতার ইশতেহার পাঠক মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ৫ বারের সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ও বিএনপির সাবেক কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শাহজাহান সিরাজ মারা গেছেন। ইন্না লিল­াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মঙ্গলবার বেলা সাড়ে তিনটায় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে মারা যান। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

এ তথ্য নিশ্চিত করেছেন শাজাহান সিরাজের মেয়ে ব্যারিস্টার সারোয়ার সিরাজ শুক্লা।তিনি আরো জানান, সকাল ১১টায় এলেঙ্গা শামসুল হক কলেজ মাঠে ও বাদ জোহর কালিহাতী শাজাহান সিরাজ কলেজ মাঠে জানাজা শেষে ঢাকা গুলশান সোসাইটি মসজিদ প্রাঙ্গণে বাদ এশা নামাজের পর জানাজা শেষে বনানী কবরস্থানে দাফন করা হবে।

শাহাজাহান সিরাজ স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে ও আত্মীয়-স্বজন রেখে গেছেন।

১৯৪৩ সালের ১ মার্চ টাঙ্গাইলের কালিহাতীতে জন্মগ্রহণ করেন শাহজাহান সিরাজ। ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশন বিরোধী আন্দোলনে সম্পৃক্ত হওয়ার মধ্যদিয়ে শাহজাহান সিরাজ ছাত্র-রাজনীতিতে প্রবেশ করেন। সেই সময় তিনি টাঙ্গাইলের করটিয়া সা’দত কলেজের ছাত্র ছিলেন।

১৯৬৪-৬৫ এবং ১৯৬৬-৬৭ দুই মেয়াদে তিনি দুইবার করটিয়া সা’দাত কলেজের ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হয়েছিলেন। একজন সক্রিয় ছাত্রনেতা হিসেবে তিনি ১১ দফা আন্দোলন এবং ১৯৬৯ সালের গণঅভ্যত্থানে অংশগ্রহন করেন। এরপর তিনি ১৯৭০-৭২ মেয়াদে অবিভক্ত ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) গঠনে ভূমিকা পালন করেন, যা ছিলো স্বাধীন বাংলাদেশের প্রথম বিরোধী দল। জাতীয় সমাজতান্ত্রিক দলের প্রতিষ্ঠাতা সহকারী সাধারণ সম্পাদক হয়েছিলেন শাহজাহান সিরাজ। পরবর্তীতে জাসদের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। জাসদের মনোনয়নে ৩ বার তিনি জাতীয় সংসদের টাঙ্গাইল-৪ কালিহাতী আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

শাহজাহান সিরাজ ১৯৯৫ সালে বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপিতে যোগ দেন। মুক্তিযুদ্ধের সময় যাদের ‘চার খলিফা’ বলা হতো শাহজাহান সিরাজ ছিলেন তাদেরই একজন। ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন আ স ম আবদুর রব। সেখান থেকেই পরবর্তী দিনে স্বাধীনতার ইশতেহার পাঠের পরিকল্পনা করা হয়।

সিদ্ধান্ত অনুযায়ী ৩ মার্চ ১৯৭১ পল্টন ময়দানে বিশাল এক ছাত্র জনসভায় বঙ্গবন্ধুর সামনে স্বাধীনতার ইশতেহার পাঠ করেছিলেন শাজাহান সিরাজ। পরে যুদ্ধ শুরু হলে তিনি সশস্ত্র যুদ্ধ চলাকালীন সময়ে ‘বাংলাদেশ লিবারেশন ফোর্স’ (বিএলএফ) বা মুজিব বাহিনীর কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেন।

/ মোজারলু

Total Page Visits: 373 - Today Page Visits: 1

নাগরপুর (টাঙ্গাইল) করেসপনডেন্ট

Md. Jasiur Rahman (Lukon) Father's Name: Late Abdur Rahman Mother's Name: Late Nururunnahar Begum Permanent Address: Vill- Babnapara, Upazila- Nagarpur, Dist-Tangail Mobile:- +880 1766 458 826 E-mail: jasiur007@gmail.com DOB- 17/01/83 NID number: 19839317673000021 Blood Group: (B+) Educational Qualification: B Com Working in a Daily News of Bangladesh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares